Hot!

নকিয়া কি সাড়া ফেলছে?

যে নকিয়া বাজার থেকে একসময় প্রায় হারিয়ে গিয়েছিল, তা আবার ভালোভাবেই ফিরে আসছে। ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল নকিয়ার নামে ফোন তৈরি করে বাজারে ছাড়ার পর থেকে ভালো সাড়া পাচ্ছে। এক বছর যেতে না যেতেই বাজারে নকিয়া ব্র্যান্ডের প্রবৃদ্ধি দেখা দিতে শুরু করেছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চ দাবি করেছে, ২০১৭ সালের তৃতীয় প্রান্তিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর মাসে ২৮ লাখ অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন ও ১ কোটি ৩৫ লাখ ফিচার ফোন বাজারে এনেছে এইচএমডি গ্লোবাল। বছরের তৃতীয় প্রান্তিকের হিসাব ধরলে ফিচার ফোনের বাজারে তৃতীয় স্থানে ফিরে এসেছে নকিয়া। অবশ্য স্মার্টফোনের বাজার দখলের হিসেবে বাজারে নকিয়ার অবস্থান ১৬ নম্বরে।

কাউন্টার পয়েন্টের বিশ্লেষকেরা বলছেন, বাজারে পুনঃপ্রবেশের পর এইচএমডির নকিয়া ব্র্যান্ডের ফোন দ্রুত তৃতীয় স্থান দখল করেছে। নকিয়ার স্মার্টফোন বাজার ধরতে পেরেছে। নকিয়া ব্র্যান্ডের প্রতি ক্রেতা ও বিক্রেতাদের আবেগ ও স্মার্টফোনের মানের বিবেচনায় আরও বাজার দখলের সম্ভাবনা আছে।

গত বছরে মোবাইল বাজারে নকিয়া ব্র্যান্ড নিয়ে ঢোকার পর নিয়মিত বিভিন্ন দামের ফোন ছাড়ছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে সাশ্রয়ী নকিয়া টু যেমন আছে, তেমনি নকিয়া ৮ ও নতুন নকশায় ৩৩১০ মডেলটিও আছে। বিভিন্ন রকম ফোন থাকায় সব ধরনের ক্রেতাকে আকৃষ্ট করতে পারছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি নকিয়া ৯ নামের একটি স্মার্টফোন নিয়ে প্রযুক্তি বিশ্বে গুঞ্জন উঠেছে। এটি হবে নকিয়া ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ ফোন, যার সামনের দিকে থাকবে দুটি ক্যামেরা। গুঞ্জন সত্যি হলে এটাই হবে নকিয়ার দুই ক্যামেরাযুক্ত বিশেষ সেলফি ফোন।