Hot!

পুতিনকে ভারতের তৈরি যুদ্ধবিমান উপহার দেবেন মোদি!


শিগগিরই ভারতে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এস-৪০০সহ একাধিক ডিফেন্স ডিল হবে বলেই আশা করছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম। সেই ডিফেন্স ডিলে এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ভারতের তৈরি যুদ্ধবিমান উপহার দেবেন মোদি! এমনটাই খবর দিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম কলকাতা টোয়েন্টিফোর সেভেন। 
খবরে বলা হয়, পুতিনের সফরকালে ভারতের পক্ষ থেকে দেশে তৈরি ফাইটার জেট উপহার দেওয়া হবে রাশিয়াকে। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডে তৈরি তিনটি MiG-21 ফাইটার জেট উপহার দেওয়া হবে রাশিয়াকে। ভারতীয় জাতীয় পতাকায় মুড়ে দেওয়া হবে ওই ফাইটার জেটগুলি। একটি টাই ৭৫ এয়ারক্রাফট ও দুটি টাইপ ৭৭ এয়ারক্রাফট দেওয়া হবে। এরপর সেগুলি উড়ে যাবে রাশিয়ার দিকে।
১৯৮৫ পর্যন্ত রাশিয়াতেই তৈরি হত MiG-21 ফাইটার জেট। বর্তমানে ভারতীয় বিমান বাহিনীর গুরুত্বপূর্ণ সদস্য এই মিগ বিমান। বিমান বাহিনীতে এখন ১২০টি MiG-21 রয়েছে।
এবারের সম্মেলনে রাশিয়ার কাছ থেকে ভারত বেশ কিছু অত্যাধুনিক অস্ত্র কিনতে পারে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে রয়েছে রুশ এস-৪০০ ট্রায়াম্ফ। ১১৩৫৬ ফ্রিজেট, ৪৮টি এমআই-১৭ভি-৫ হেলিকপ্টার এবং ২০০টি কেএ-২২৬টি (T) হেলিকপ্টার নিতে রাশিয়ার সঙ্গে ভারতের চুক্তি হতে পারে বলেও মনে করা হচ্ছে।
একনজরে যা থাকছে চুক্তির তালিকায়:
১. ৪০,০০০ কোটি টাকার S-400 এয়ার ডিফেন্স মিসাইল ডিল
২. AK-103 অ্যাসল্ট রাইফেল তৈরি করা হবে যৌথভাবে
৩. ভারতীয় সংস্থা HAL ও রুশ সংস্থা Rostec-এর মধ্যে হবে চুক্তি। দুই সংস্থা মিলে ২০০টি Kamov-226T হেলিকপ্টার তৈরি করবে।
৪. চারটি তলোয়ার ক্লাস ফ্রিজেট
৫. দুটি IL-78 ট্রান্সপোর্ট প্লেন তৈরি হবে, যাতে থাকবে ইজরায়েলের ওয়ার্নিং সিস্টেম।
৬. রাশিয়ার ইউরি গ্যাগারিয়ান কসমোনট ট্রেনিং সেন্টারে ট্রেনিং নেবেন ভারতের ইসরোর মহাকাশবিদরা।