Hot!

চেনা পৃথিবীর অন্য এক রূপের ছবি সামনে আনলো নাসা


আকাশে যেন রংয়ের খেলা। নাসার তোলা ছবিতে ধরা পড়ল কালো মহাকাশের বুকে পৃথিবীর এই আশ্চর্য ছবি। পৃথিবীর প্রান্ত ছুঁয়ে সোনালি রহস্যময় আলো। দেখলে মুগ্ধতার পাশাপাশি একটা ভয়ও যেন স্পর্শ করে মনকে। চেনা পৃথিবীর এ এক অন্য রূপ।
তবে এই আলোকে ভয় পাওয়ার কিছু নেই। নাসার ওয়েবসাইটে জানানো হয়েছে, এই ছবি তোলা হয়েছে গত ৭ অক্টোবর। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) থেকে এক মহাকাশচারী এই ছবি তোলেন অস্ট্রেলিয়ার ভূখণ্ডের আড়াইশো মাইল উপর থেকে।
ওই ওয়েবসাইটেই জানানো হয়েছে পৃথিবীর প্রান্তের ওই কমলা আলোর ঝলকানিকে বলা হয় ‘এয়ারগ্লো’। কেন দেখা যায় এই অদ্ভুত আলো? 
জানা গেছে, যখন বিভিন্ন অণু (মূলত নাইট্রোজেন ও অক্সিজেন) সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে তেজোময় হয়ে পড়ে। তাদের মধ্যে জমা হওয়া ‘এনার্জি’কে মুক্ত করতে নিম্ন আবহমণ্ডলে অবস্থি অণুগুলি একে অপরের উপরে ঝাঁপিয়ে পড়ে। এই প্রবল ধাক্কাধাক্কির ফলে ‘এনার্জি’র মুক্তি ঘটে। আর তারই প্রভাবে এই বর্ণময় ‘এয়ারগ্লো’ উৎপন্ন হয়। এই আলোর দ্যুতি সবথেকে বেশি বোঝা যায় রাতে।  
এই ‘এয়ারগ্লো’ থেকে বিজ্ঞানীরা কতটা উপকৃত হন সেটিও জানানো হয়েছে নাসার ওই প্রতিবেদনে। জানা যাচ্ছে, এর ফলে পৃথিবী ও মহাকাশের মধ্যবর্তী অংশে পদার্থের কণাদের বিচরণ বোঝা যায়। মহাকাশের আবহাওয়া ও পৃথিবীর আবহাওয়ার ভিতরের সম্পর্ককেও নিরীক্ষণ করতে পারেন বিজ্ঞানীরা।