Hot!

প্রয়োজনীয় কিছু টেক টিপস জেনে নিন, যা প্রায়ই প্রয়োজন হয়


১. ভুলক্রমে মেসেজ পাঠানো বন্ধ করতে
অনেকেই ভুল প্রাপকের কাছে কিংবা ভুল করে মেসেজ পাঠিয়ে ফেলেন। এরপর পাঠানোর মুহূর্ত থেকে তা বন্ধ করার চেষ্টা করেন। যদিও তা প্রায়ই সম্ভব হয় না। এ ক্ষেত্রে কী করবেন দ্রুত মেসেজটি পাঠানো বন্ধ করতে?
মেসেজ পাঠানোর পর তা যদি আপনার ফোন থেকে চলে যায় তাহলে আর কিছু করার নেই। কিন্তু তা যখন সেনডিং-এ থাকে তাহলে সহজ একটি উপায়ে তা বন্ধ করতে পারবেন। এ ক্ষেত্রে মেসেজটি যখন সেনডিং দেখাচ্ছে তখন দ্রুত আপনার স্মার্টফোনটিকে এয়ারপ্লেন মোডে নিয়ে যান। এ জন্য বিভিন্ন ফোনের বিভিন্ন অপশন রয়েছে। আপনার স্মার্টফোনে এয়ারপ্লেন মোডটি কোথায় তা আগে থেকেই জেনে নিন। বহু ফোনেই এ মোডটি আনার জন্য কন্ট্রোল সেন্টার আনতে হয়। এরপর এয়ারপ্লেন মোড চালু করতে হয়। অনেক ফোনে আবার কোনো বাটন চাপলেই চলে আসে। কিছু অ্যান্ড্রয়েড ফোনে স্ক্রিনের ওপরের ডান পাশ থেকে নিচে সোয়াইপ করলেই সেটিংস পাওয়া যাবে। সেখান থেকেই দ্রুত এয়ারপ্লেন মোড চালু করা যায়।
এয়ারপ্লেন মোডে গেলে আপনার মোবাইল থেকে মেসেজ পাঠানো বন্ধ হয়ে যাবে। এরপর আপনি মেসেজে ঢুকে তা ডিলিট করে দিতে পারবেন।

২. যখন-তখন মেসেজ আসা বন্ধ করুন
আপনি হয়ত কোনো গুরুত্বপূর্ণ কাজ করছেন এ অবস্থায় মেসেজ এসে আপনার কাজের মনোযোগ নষ্ট করে। এ ধরনের পরিস্থিতিতে যেন পড়তে না হয় সে জন্য আপনি একটি এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি আপনার ইনবক্সকে কিছুক্ষণের জন্য বন্ধ করতে সহায়তা করবে। এ ক্ষেত্রে গুগল ক্রোমের Inbox Pause ব্যবহার করতে পারেন। এটি আপনার জিমেইলসহ বিভিন্ন অ্যাপের ইনকামিং মেসেজ বন্ধ করে রাখতে পারবে। এটি কাস্টমাইজ করেও ব্যবহার করা যায়।

৩. সিস্টেম মেইনটেনেন্সের ঝামেলা এড়াতে
আপনি যদি কম্পিউটারের নিয়মিত রক্ষণাবেক্ষণের ঝামেলা এড়াতে চান তাহলে সম্পূর্ণ ব্যবস্থাটিকে স্বয়ংক্রিয় করে তুলুন। এতে আপনার বাড়তি সময় ও ঝামেলা হবে না। এ জন্য কয়েকটি কাজ করতে হবে। এগুলো হলো :
Start button-এ ক্লিক করে Control Panel-এ যান। সেখানে System and Security খুঁজে বের করুন। এরপর  Administrative Tools থেকে Task Scheduler-এ ক্লিক করুন। এখানেই আপনার সবগুলো কাজকে নির্দিষ্ট সময়সূচিতে করার ব্যবস্থা করা যাবে।
এ জন্য Action menu-এ ক্লিক করুন। এরপর Basic Task থেকে কোনো কাজের শিডিউল তৈরি করতে পারবেন। যেমন Disk Cleanup-এর অপশনটি দৈনিক, সাপ্তাহিক কিংবা মাসিক করার ব্যবস্থা করতে পারবেন।

৪. ফেসবুকে অটো ভিডিও প্লে বন্ধ করতে
ফেসবুকে কোনো ক্লিক না করলেও চালু হয়ে যাচ্ছে অযাচিত ভিডিও। এতে ডেটা যেমন নষ্ট হয় তেমন বিরক্তিও তৈরি হয়। অটো ভিডিও প্লে বন্ধ করতে চাইলে তিনটি ধাপ অনুসরণ করুন।
পিসি থেকে
১. সেটিংসে যান এবং ক্লিক করুন।
২. সেটিংসে ক্লিক করলে যে পেজ আসবে সেটার বামে দেখুন। একটি মেন্যু পাবেন সেই মেন্যুর একেবারে নিচে দেখুন Videos নামে একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করুন।
৩. ক্লিক করার পর ডানে দেখুন Auto Play Videos নামে একটি অপশনের পাশে বক্সে লেখা Default, তাতে ক্লিক করলে On এবং Off অপশন আসবে। তখন off ক্লিক করুন, বন্ধ হয়ে যাবে অটো ভিডিও প্লে।
অ্যান্ড্রয়েড থেকে
অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের ফেসবুক অ্যাপ ওপেন করার পর বাম পাশে তিনটি লাইনের ওপর ট্যাপ করুন। এরপর অ্যাপ সেটিংস-এ অটোপ্লে ট্যাপ করুন। এরপর সেখান থেকে মোবাইল ডেটা ও ওয়াইফাই কানেকশনের জন্য আলাদা আলাদা সেটিংস পাবেন। আপন যদি শুধু ওয়াইফাইতে সংযুক্ত হওয়ার পর অটোপ্লে চালু রাখতে চান তার জন্যও ব্যবস্থা পাবেন। এ ছাড়া Never Auto play Videos দিলে ভিডিও কখনোই অটোপ্লে হবে না।