Hot!

নির্মিত হচ্ছে বিশ্বের 'সবচেয়ে নিরাপদ' ড্রোন


সাধারণ ড্রোনের প্রপেলার ও অন্যান্য যন্ত্রাংশ মানুষ কিংবা অন্যান্য প্রাণীর জন্য বিপজ্জনক। এর আঘাতে শিশুর চোখ নষ্ট হওয়াসহ নানা দুর্ঘটনাও ঘটেছে। আর এ ঝামেলা দূর করে নিরাপদ ড্রোন নির্মাণের উদ্যোগ নিয়েছে একটি প্রতিষ্ঠান। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
ফ্লেইয়ি নামে একটি কিকস্টার্টার প্রকল্পের আওতায় নিরাপদ এ ড্রোন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ড্রোনটি ওড়ার সময় কারো গায়ে ধাক্কা লাগলেও ক্ষতি হবে না। কারণ এর প্রপেলারগুলো ঢাকা থাকবে প্লাস্টিকের কভারে।
নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, আপনি এ ড্রোন ধাক্কা দিতে বা ছুড়ে মারতে পারবেন। আর এতে আপনার চোখ নষ্ট হওয়ার কোনো সম্ভাবনা নেই।
ড্রোনটির সঙ্গে সংযুক্ত থাকবে একটি ক্যামেরা। এটি আইওএস বা অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। সেলফি মোডে ড্রোনটি ১০৮০পি ভিডিও রেকর্ড করতে পারবে। এতে প্রতি সেকেন্ডে ৩০টি ফ্রেম ধারণ করা হবে। ড্রোনটির রুট নির্ধারণ করা যাবে। এছাড়া এটি বিভিন্ন বাধা এড়িয়ে উড়ে যেতে পারবে।
ড্রোনটির অপারেটিং সিস্টেম হবে লিনাক্স চালিত। এতে থাকবে এআরএম এ৯ সিপিইউ। এছাড়া ৫১২ র‌্যাম ও দুটি জিপিইউ থাকছে এতে। এর আকার হবে ৯ ইঞ্চি এবং ওজন হবে ১৬ আউন্স।
কিকস্টার্টার প্রকল্পের আওতায় ড্রোনটি নির্মিত হচ্ছে। এজন্য গ্রাহকদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হচ্ছে। যারা এটি ক্যাম্পেইন চলাকালে অর্ডার দেবেন তারা ৬৩৬ ডলারেই এটি পাবেন। আগামী বছরের সেপ্টেম্বর মাস নাগাদ এটি গ্রাহকদের হাতে দেওয়া যাবে বলে আশাবাদী নির্মাতারা। বাজারে আসার পর এর মূল্য হবে ১,২৭০ ডলার।