Hot!

প্রতিদিন যৌনতা দাম্পত্য সুখের শর্ত নয় : গবেষণা রিপোর্ট

প্রচলিত ধারণা অনেক সময় ভুল হয়ে থাকে। তেমনটাই হয়েছে যৌনতার ক্ষেত্রে। সবাই মনে করেন, যত বেশি সেক্স করা যায় সম্পর্ক তত বেশি ভালো হয়। কিন্তু এক গবেষণায় বলা হয়, সপ্তাহে একবার সেক্স দাম্পত্য জীবনকে সুখী করে।
কানাডার ইউনিভার্সিটি অব টরেন্টো-মিসিসোগার বিশেষজ্ঞ অ্যামি মুইস জানান, বেশি সেক্স করা সুখকর হলেও এটা দীর্ঘমেয়াদি তৃপ্তি দেয় না। এ গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্যকর সম্পর্কের স্থায়িত্ব পেতে হলে সপ্তাহে একবার সেক্স করা প্রয়োজন। সঙ্গী-সঙ্গিনীর সঙ্গে দৈহিক সম্পর্ক বজায় রাখতে হয়। কিন্তু তা প্রতিদিন নয়।
আগের আমলের কিছু বই এবং গবেষণায় তুলে ধরা হয়, বেশি সেক্স বেশি সুখ আনে। তবে নতুন গবেষণায় ৩০ হাজার আমেরিকানের ওপর নিরীক্ষা চালানো হয়েছে বিগত ৪ যুগ ধরে। দেখা গেছে, যে সকল দম্পতি সপ্তাহে গড়ে একধিকবার সেক্স করেছেন, তাদের সম্পর্কের অবনতি ঘটে।
গবেষণাপত্রটি সোশাল সাইকোলজিক্যাল অ্যান্ড পারসোনালিটি সায়েন্স জার্নালে প্রকাশিত হয়। দম্পতি ও প্রেমিক জুটিদের পর্যবেক্ষণ করা হয়। তবে যারা একা থাকেন, তাদের ভালো থাকার সঙ্গে নিয়মিত সেক্সের কোনো সম্পর্ক নেই বলে জানান মিউস।
একাকী মানুষের ক্ষেত্রে এ কথা সত্য যে, সেক্স এবং সুখের মাত্রার যোগসূত্র সম্পর্কের ধরনের ওপর নির্ভর করেন। সেখানে যৌনতা কিভাবে উপভোগ্য হয় এবং সম্পর্কের বাইরে সেক্স করার বিষয়টি কতটা সহজে গ্রহণযোগ্য হয়, তার ওপর একাকীদের সুখ নির্ভর করে।
সাধারণত কম বয়সীরা বেশি সেক্স করতে চান, আর বয়স্করা কম। এ গবেষণায় দেখা গেছে, লিঙ্গের ভিত্তিতে বা সম্পর্কের দীর্গসূত্রিতা কোনো পার্থক্য সৃষ্টি করে না।
মুইস আরো বলেন, তার অর্থ এই নয় যে, দম্পতিদের সপ্তাহে একবার বা একাধিকবার সেক্স করতেই হবে। আসলে ব্যক্তিভেদে যৌন আকাঙ্ক্ষার ওপর নির্ভর করে বিষয়টি। আসলে একে অপরের ওপর চাপ প্রয়োগ না করে স্বাস্থ্যকর যৌন সম্পর্ক স্থাপন করলে সুখ ভোগ করা যায়।