নিউজ

লাড্ডু রেসিপি


মিষ্টি খেতে আমরা কম বেশি সবাই পছন্দ করি। কারও জন্যে পছন্দের পরিমাপ টা বেশি, কারও জন্যে পরিমাপ টা তুলনামূলক ভাবে কম। পার্থক্য কিন্তু শুধু এতটুকুই। তবে মিষ্টি জাতীয় আইটেম গুলো বানাতে গেলে কিন্তু ঝক্কি ঝামেলা ভালোই পোহাতে হয়। তার উপর অনেক সময় সব কিছু পরিপাটি ভাবে করার পরও শেষটা কেন যেন পারফেক্ট হয় না। তাই না? আজকে আমরা তাই জেনে নিব খুবই মজাদার বুন্দিয়ার লাড্ডুর রেসিপি। এই রেসিপিটির সবচেয়ে মজার ব্যাপার হল, আপনি চাইলে বুন্দিয়া নিজেই বাসায় তৈরি করে ঝটপট লাড্ডু বানিয়ে নিতে পারবেন। 

অথবা বাসায় বুন্দিয়া কেনা থাকলেও জাস্ট কিছু সিম্পল স্টেপ ফলো করেই বানিয়ে ফেলা যাবে এটি সহজেই। চলুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে তৈরি করবেন এই আইটেমটি।


বুন্দিয়ার লাড্ডু তৈরির পদ্ধতি

উপকরণ

লাড্ডু তৈরিতে যা যা লাগবে

বেসন – ২ কাপ

সুজি – ২ টেবিল চামচ

ফুড কালার – ১/৪ চা চামচ (অরেঞ্জ কালার)

পানি – ১ কাপ

পেস্তা বাদাম কুচি – পরিমাণ মত

চিনির সিরা – ১/২ কাপ

ভাজার জন্যে তেল – পরিমাণ মত

চিনির সিরা তৈরিতে যা যা লাগবে

চিনি- ১ কাপ

পানি- ১/২ কাপ

এলাচ গুঁড়া- ১/৩ চা চামচ

লেবুর রস- কয়েক ফোঁটা (অপশনাল)

চিনির সিরা তৈরির প্রস্তুত প্রণালী

(১) চুলায় একটি প্যান নিয়ে তাতে ১/২ কাপ পানি ঢেলে নিন। এবার ১ কাপ পরিমাণ চিনি পানিতে দিয়ে চুলার আঁচ মিডিয়াম করে রাখুন। সিরা বানানোর সময় অবশ্যই খেয়াল রাখতে হবে পানি যেন চিনির মাপের অর্ধেক হয়। পানি ফুটে উঠলে চামচ দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন।


(২) পুরাপুরি চিনি পানির সাথে মিশে গেলে তাতে এলাচ গুঁড়া এবং কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে আবার কিছুক্ষণ নেড়ে নামিয়ে রাখুন। সিরা বেশি ঘন করা যাবে না। ভারি হওয়ার আগেই নামিয়ে ফেলতে হবে।


লাড্ডু তৈরির প্রস্তুত প্রণালী

(১) প্রথমে একটি বাটিতে প্রথমেই পরিমাপ মত বেসন এবং সুজি নিয়ে নিন। এখন এতে একটু একটু করে পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই পর্যায়ে মিশ্রণটিতে ফুড কালার মিশিয়ে নিন।


(২) একটি ফ্রাই প্যান নিয়ে তাতে ভাজার জন্যে পরিমাণ মত তেল দিয়ে চুলার আঁচ মিডিয়াম টু হাই এ রাখুন।

তেল গরম হয়ে এলে, একটি ছিদ্র ওয়ালা চামচের সাহায্যে অল্প অল্প করে আগে বানিয়ে রাখা বেসনের মিশ্রণটি গরম তেলে দিয়ে দিতে হবে। ১ মিনিটের মত ভেজে উঠিয়ে নিন। একদম কড়া করে বুন্দিয়া ভাজা যাবে না।


(৩) এবার গরম গরম বুন্দিয়াগুলো চিনির সিরায় ঢেলে দিন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্যে ঢেকে রাখুন। সিরাটি চুলায় হালকা আঁচে দিয়ে রাখতে হবে।


(৪) ১০ থেকে ১৫ মিনিট পর চুলার আঁচ বন্ধ করে দিন এবং পেস্তা বাদাম কুঁচি দিয়ে ভালোভাবে মিশিয়ে ঠাণ্ডা করে নিন।


(৫) এ পর্যায়ে হাতের তালুতে হালকা ঘি লাগিয়ে নিন। এবার বুন্দিয়া গুলোকে হাতের সাহায্যে লাড্ডুর মত গোল গোল শেইপ দিয়ে একটি পাত্রে সাজিয়ে নিন।

কি অবাক হচ্ছেন? দেখলেন তো! কত সহজেই ঝটপট বানিয়ে নেয়া যায় এই মজাদার লাড্ডু ঘরে বসেই। শুধু কী তাই? আমাদের অনেকেরই বুন্দিয়া খুবই পছন্দের একটি খাবার। লাড্ডু না বানাতে চাইলেও বুন্দিয়া বানিয়ে নিতে পারেন নিমিষেই এই রেসিপি ফলো করে। আমাদের মধ্যে অনেকেই বাইরে কেনা খাবার খেতে চাই না। তারা কিন্তু ঘরে চাইলেই ঝটপট এই রেসিপিটি বানিয়ে চমকে দিতে পারেন সবাইকে।