Hot!

হেলদি অরেঞ্জ স্মুদি


দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য ভিটামিন সি জাতীয় খাবার খেতে বলা হয়। আমরা জানি, কমলা বা মালটাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। এছাড়া ভিটামিন এ, ফাইবার, ক্যালসিয়াম, ভিটামিন বি৬ সহ আরও অনেক পুষ্টিগুণ আছে এতে! বাসায় অল্প কিছু উপাদান দিয়ে খুব সহজেই টেস্টি আর হেলদি অরেঞ্জ স্মুদি তৈরি করে নেওয়া যায়। পুষ্টিকর সব উপকরণ দিয়ে বানানো এই স্মুদিতে বাড়তি কোনো চিনি যোগ করা হয় না। তাই সব বয়সের সবার জন্যই আদর্শ একটি পানীয় এটি। দেড়ি না করে অরেঞ্জ স্মুদি তৈরির পুরো প্রণালীটি দেখে নিন!


অরেঞ্জ স্মুদি তৈরির নিয়ম 

উপকরণ

মালটা বা কমলা- ২টি

টকদই– ৪ টেবিল চামচ

কলা- ১টি

মধু- ২ চা চামচ

গুঁড়ো দুধ- ২ চা চামচ

প্রস্তুত প্রণালী

১) কমলা বা মালটা, আপনার হাতের কাছে যেটাই আছে, সেটা দিয়ে এই স্মুদি বানিয়ে নেওয়া যাবে! রস বা পিউরি ব্যবহার করতে পারেন। কিংবা ছোট ছোট করে কেটেও নিতে পারেন।


২) ব্লেন্ডারের জগে কলা, টকদই ও গুঁড়ো দুধ দিয়ে এক মিনিটের জন্য ব্লেন্ড করে নিন। বেশ স্মুথ ও ক্রিমি হবে মিশ্রণটি!


৩) এবার অরেঞ্জ ও মধু দিয়ে আবার তিরিশ সেকেন্ডের জন্য ব্লেন্ড করুন। চাইলে হাফ কাপ ঠাণ্ডা পানিও যোগ করতে পারেন।


৪) তারপর ছাঁকনি দিয়ে ছেঁকে নিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।


ব্যস, মজাদার ড্রিঙ্কসটি অল্প সময়ে ও ঝামেলাবিহীনভাবে তৈরি হয়ে গেলো! অরেঞ্জ স্মুদিতে কমলার পাশাপাশি বেশ কিছু উপাদান ব্যবহার করা হয়েছে। টকদই হজমে সহায়তা করে এবং ওজন নিয়ন্ত্রণ করে। মধু সর্দি-কাশি কমাতে ও হার্ট ভালো রাখতে কার্যকরী ভুমিকা রাখে। 

আর কলারও অনেক স্বাস্থ্যগুণ আছে। তাই এই পানীয়টি প্রতিদিনের খাদ্যতালিকাতে রাখা যেতেই পারে! মনে রাখবেন, পরিমিত পরিমাণে পুষ্টিকর খাবার খেলে আপনি অসুখ থেকে অনেকটাই দূরে থাকতে পারবেন। ভালো থাকুন, ভালো রাখুন।