Hot!

আজ উত্তরাঞ্চলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে


দেশের আকাশে মেঘের ঘনঘটা কিছুটা বেড়ে গেছে। বিশেষ করে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে মেঘ বেশি জমেছে। ফলে উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগে আজ মঙ্গলবার হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে কুয়াশা কেটে যাওয়ায় আজ রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় সকাল থেকেই রোদের দেখা মিলতে পারে। ফলে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।


আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, এক মাস ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা শুধু হিমালয়ের পাদদেশ পঞ্চগড়, ঠাকুরগাঁও ও নওগাঁয় সীমাবদ্ধ ছিল। কিন্তু এখন শীতের বাতাস সারা দেশেই ছড়িয়ে পড়েছে। ফলে গত তিন দিন একেক এলাকায় একেক দিন সবচেয়ে বেশি শীত অনুভূত হচ্ছে। যেমন গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে, ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।


আর রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, শীতের হিমেল বাতাস সারা দেশেই অনুভূত হচ্ছে। যেখানে মেঘ কম, সেখানে শীত বেশি অনুভূত হচ্ছে। আগামী দু-এক দিনের মধ্যে মেঘ সরে গেলে তাপমাত্রা কমে শীত বাড়তে পারে।


এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রোদ বেশি পাওয়া যাওয়ায় দেশের অনেক এলাকায় দিনের তাপমাত্রা বাড়ছে। তবে সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে। দেশের বেশির ভাগ এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমেছে। দু–এক দিনের মধ্যেই রাতের তাপমাত্রা দ্রুত কমতে শুরু করবে।