Hot!

মজাদার রেসিপি ভ্যানিলা কাস্টার্ড


গরমে প্রশান্তি এনে দিতে বা নাস্তায় কিংবা দাওয়াতে ডেজার্ট হিসেবে ঠান্ডা ঠাণ্ডা কাস্টার্ড কিন্তু একটি অসাধারণ ডিস। বাচ্চাদের সাথে সাথে আমরা বড়রাও কিন্তু কমবেশি প্রত্যেকেই কাস্টার্ডের ফ্যান, কি বলেন? আজ আমার ফেভারিট ভ্যানিলা কাস্টার্ডের রেসিপি শেয়ার করছি। একে একে আরও বিভিন্ন ফ্লেভারের কাস্টার্ড সম্পর্কে জানবেন সামনে। ভ্যানিলা দিয়েই স্টার্ট করলাম! কথা না বাড়িয়ে চলুন রেসিপিটা দেখে নেই ঝটপট!  আরে বানিয়ে একটু চেখে দেখতে হবে তো, নাকি!


উপকরণ

দুধ- ২ কাপ

কর্নফ্লাওয়ার- ২ টে.চা.

চিনি- ১/৩ কাপ

ডিম- ২ টি

ভ্যানিলা এসেন্স- ১ চা.চা.


প্রণালী

– একটি প্যানে দুধ নিয়ে তাতে চিনি, কর্নফ্লাওয়ার ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে মাঝারি আঁচে ফোটা শুরু হওয়ার আগ পর্যন্ত হুইস্ক করুন। খেয়াল রাখবেন যেন কর্নফ্লাওয়ার নিচে জমে না যায়। ফোটা শুরু হলে চুলা নেভান।

– একটি বাটিতে ডিম বীট করুন। এতে দুধের মিশ্রণের কিছু ঢেলে হুইস্ক করতেই থাকুন।এরপর ডিমের মিশ্রণকে প্যানে অবশিষ্ট দুধের মিশ্রণে ঢেলে হুইস্ক করতেই থাকুন কন্টিন্যুয়াসলি।

– ভালমতো মিশে গেলে চুলায় বসিয়ে মৃদু আঁচ আবারো হুইস্কিং শুরু করুন, কিন্তু এবার ধীরে ধীরে। ২-৩ মিঃ হুইস্ক করুন, ঘন হয়ে আসবে মিশ্রণটি।এবার চুলা বন্ধ করে ঘন মিশ্রণটি কাপ বা বাটিতে ঢেলে ঠাণ্ডা করুন।তৈরি হয়ে গেল সুস্বাদু ভ্যানিলা কাস্টার্ড। উপরে চাইলে বাদাম কুঁচি বা ফলের টুকরো দিয়ে গার্নিশ করে নিতে পারেন।