নিউজ

চীনে লকডাউনে এক কোটির বেশি


চীনের উত্তরাঞ্চলে শিজিয়াজহুয়াং এলাকায় ১ কোটি ১০ লাখ মানুষকে লকডাউনের আওতায় রাখা হয়েছে। সেখানে করোনাভাইরাসে নতুন করে ১০০ জন শনাক্ত হওয়ার পর এই পদক্ষেপ নেওয়া হলো। বাসিন্দাদের ওই এলাকা ছেড়ে যেতে নিষেধ করা হয়েছে। সেখানে স্কুলগুলো বন্ধ রয়েছে।


বিবিসির আজ শুক্রবারের খবরে জানা যায়, শিজিয়াজহুয়াং এলাকায় ৫ হাজারের বেশি পরীক্ষাকেন্দ্র চালু করা হয়েছে। যাতে সব বাসিন্দা করোনা পরীক্ষা করাতে পারে।

গত পাঁচ মাসে চীনে করোনাভাইরাসে সংক্রমণ বেড়েছে। কঠোর ব্যবস্থা নেওয়ায় ও পরীক্ষা বাড়ানোয় চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা গেছে।

শিজিয়াঝুয়াং এলাকা হুবেই প্রদেশে। সেখানে স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ১২০ জন নতুন করে করোনায় শনাক্ত হন।


২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথম করোনায় সংক্রমণ শনাক্ত হয়। পরে বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ে।


চীনের নতুন বছর উদ্‌যাপনের কয়েক সপ্তাহ আগে লকডাউন করা হলো। এ সময় ছুটিতে পরিবার ও আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করার জন্য অনেকে ভ্রমণ করেন। যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে।

শিজিয়াজঝুয়াংয়ের পাঁচটি হাসপাতালে কোভিড ১৯ রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। নগরের উপ মেয়র মেং জিয়াংঘং বলেছেন, আরও তিনটি হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে।