নিউজ

আকর্ষণীয় বডি শেইপ দিবে ১৫মিনিটের ৫টি ব্যায়াম


শুরুতেই বলি, ১৫মিনিটের ৫টি ব্যায়াম করে আপনি অবশ্যই আকর্ষণীয় হয়ে উঠবেন, তবে সেটা কখনোই একদিনের ১৫মিনিটে নয়; ফিট থাকতে চাইলে আপনাকে অবশ্যই সবসময় ব্যায়াম করতে হবে। তবে শুধু জগিং বা মর্নিং ওয়াকে আপনার ওজন কমবে; এটি আপনার বডি শেইপ দিতে সাহায্যকারী হবে না। বডিকে শেইপে আনতে চাইলে এই আর্টিকেলের ব্যায়ামগুলো শুরু করে দিন।


১৫মিনিটের ৫টি ব্যায়াম দিবে আকর্ষণীয় বডি শেইপ

১. বার-বেজড স্লিম ডাউন

অনুশীলনের শুরুতে শক্ত কিছু ধরে দাঁড়ান (চিত্র অনুযায়ী) যা নড়বড়ে/জায়গা থেকে সরবে না। এবার সোজা দাঁড়িয়ে থেকে ডান পা বাঁকিয়ে বাঁ পায়ের হাঁটু বরাবর রাখুন এ্রবং ডান পা বাম পায়ের হাঁটু পর্যন্ত আপ-ডাউন করতে করতে ১-২০ পর্যন্ত গুনতে থাকুন। পুনরায় বা পা দিয়ে একই ভাবে করুন। এই অনুশীলনটি আপনার কোমর এবং উরুর মেদ কমাবে প্রতি মাসে ৩ ইঞ্চি করে।

২. আর্ম এন্ড চেস্ট স্কাল্পটর

অনুশীলনের প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন; এবার আস্তে আস্তে হাতের ওপর ভর দিয়ে মাথা থেকে হাঁটু পর্যন্ত তুলুন। তারপর পা দুটো তুলুন (চিত্র অনুযায়ী)। খেয়াল করুন পুরো শরীরের ভার থাকবে হাত এবং হাঁটুর ওপর। এখন ধীরে ধীরে ২০ বার আপডাউন করুন । তবে পা দুটো খাঁড়া থাকবে। মাথা থেকে হাঁটু পর্যন্ত শরীর সোজা অবস্থানে রাখুন অনুশীলনের সময়।

৩. থাই স্ট্র্রীমলাইনার

শক্ত কিছু ধরে সোজা হয়ে দাঁড়ান। এরপর ধীরে ধীরে কোমর থেকে হাঁটু পর্যন্ত আধা বাঁকা করুন; পুরো বাঁকাবেন না। এই অবস্থায় আপ-ডাউন করতে থাকুন ৪০ বার। এই ব্যায়ামটি করার সময় কোমরের ওপর থেকে মাথা পর্যন্ত সোজা করে রাখবেন।

৪. ওয়েস্ট ট্রিমার 

এই অনুশীলনটির জন্য প্রথমে হাঁটু গেঁড়ে বসুন। এরপর ডানহাতটি মেঝেতে সোজা করে রাখুন এবং বাম হাতটি বা পাশের কোমরে রাখুন। এবার বাম পা-কে ধীরে ধীরে পিছনে নিয়ে যান এবং সেটিকে ৯০ ডিগ্রি  অ্যাঙ্গেলে রাখুন। এখন বা পাটিকে মেঝে থেকে আস্তে আস্তে তুলুন এবং নামান ২০বার। একই ভাবে এটি ডান দিক থেকে করুন।

৫. এব ফ্ল্যাটেনার

প্রথমে লম্বা হয়ে শুয়ে পড়ুন; তারপর শুধু ডান পা খাড়া করে তুলুন। এবার আস্তে আস্তে হাঁটু থেকে বাকি অংশটুকু বাঁকা করে দুই হাত দিয়ে হাঁটুকে আঁকড়ে ধরতে চেষ্টা করুন। আঁকড়ে ধরা অবস্থায় আপনার ডান পা-টি নিজের মাথার দিকে প্রেস করুন এবং একই সাথে আপনার মাথা তুলে হাঁটু ছোঁয়ার চেষ্টা করুন। তবে বাম পা-টি একেবারেই সমান্তরাল থকবে। এটি ৩০বার করুন। এভাবে বাম পা-টিও আঁকড়ে ধরে ৩০বার করুন। খেয়াল রাখবেন, প্রথম বারেই আপনি মাথা দিয়ে হাঁটু স্পর্শ করার চেষ্টা করবেন না। যতটুকু পারেন ততটুকুই করবেন। এই ব্যায়ামটি আপনার পেটের মেদ কমাতে সাহায্য করবে।